Advertisement

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ধ্বংসের পথে – দেখার কেউ নেই !

Brahmanbariabarta

এই আর্টিকেল টি ৩৯২।

মুন্সি সাব্বির আহমেদ:  মহামারি করোনার কারনে গত ১৭/০৩/২০২০ থেকে এখন পর্যন্ত  এক বছরের বেশি সময় ধরে বাংলাদেশের সকল  কিন্ডারগার্টেন , বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয় সহ সকল ধরনের বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বাংলাদেশের মত নিন্ম আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়া এদেশের শিক্ষা ব্যাবস্থায় বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা অস্বীকার করার কোন সুুুযোগ নেই । বিশেষ করে প্রাথমিক শিক্ষায় গুরত্বপূর্ণ ভূমিকা পালন কারী এদেশের প্রায় লক্ষাধিক কিন্ডারগার্টেন যাদের মধ্যে অনেক শিক্ষিত ব্যাক্তি ক্ষুদ্র পুজিঁ নিয়ে শিক্ষাসেবা করার লক্ষ্যে একটি প্রতিষ্ঠান গড়ে তুুুুলেছে।  অধিক জনসংখ্যার এই দেশে যেখানে সরকারী প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত  শিক্ষার্থীর চাপে শ্রেণি কক্ষে সঠিক ভাবে পাঠদান করতে হিমশিম খাচ্ছে সেখানে বেসরকারী উদ্যোগে প্রতিষ্ঠিত কিন্ডারগার্টেন গুলো প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে গুরত্বপূর্ণ  ভূমিকা পালন করে আসছে। ঠিক তেমনি ভাবে সরকারী ও এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয় , কলেজ গুলো যেখানে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করাতে ব্যর্থ হয় সেখানে ব্যাক্তি মালিকানাধীন মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ গুলোই হয় অনেক শিক্ষার্থীর ভরসার জায়গা । আবার উচ্চ শিক্ষাগ্রহণে সরকারী বিশ্ববিদ্যালয় গুলোতে যখন আসন সংখ্যা সীমিত থাকার কারণে দেশের বহু শিক্ষার্থী কোন সুযোগ পায়না তখন তাদের পরবর্তী আশ্র্রয়স্থল হচ্ছে বেসরকারী বিশ্ববিদ্যালয় । অপরদিকে তথ্যপ্রযুক্তির এই যুগে অনেক তরুণ উদ্যোক্তা  আইটি সেন্টার এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে যেখানে বহু শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়ে আইটি বিষয়ে দক্ষ নাগরিক হিসাবে গড়ে তুলছেন সেখানেও কোন মহলের সুদৃষ্টি নেই। করোনার এই মহামারিতে দেশের সকল সেক্টর যেখানে সরকারী ও বেসরকারী সহযোগিতা লাভ করেছে সেখানে জাতি গড়ার কারখানা বেসরকারী কোন ধরণের শিক্ষা প্রতিষ্ঠান সব ধরণের সুযোগের বাইরে । যা বেসরকারী পর্যায়ের শিক্ষা সংশ্লিষ্ট উদ্যোক্তাদের আগামী দিনে ব্যাপক ভাবে তাদের মনোবল নষ্ট করবে। যা জাতির জন্য কোন ভাবেই মঙ্গলজনক হবে না।

জীবন চলার পথে প্রায়ই আমাদের সামনে ঘটে যায় বিভিন্ন ধরণের অনাকাংক্ষিত ঘটনা, আমরা চাইলে প্রযুক্তির কল্যানে খুব সহজেই ঘটনাগুলোকে ক্যামেরা বন্দি বা ভিডিও রেকর্ড করে ফেলতে পারি এবং খুব দ্রুত অন্যদের কাছে সেই ঘটনার খবর ছড়িয়ে দিতে পারি।

ভাইরাল২৪.কম এমন একটি ওপেন নিইজ প্ল্যাটফর্ম, যেখানে আপনি নিজেই কোন খবর বা ভিডিও পোস্ট করতে পারেন, আপনার সেই খবর বা ভিডিওটি হাজার হাজার মানুষ দেখবে, আপনার মাধ্যমে সবাই সেই ঘটনা সম্পর্কে জানতে পারবে।

আমাদেরকে লেখা বা ভিডিও পাঠাতে "আপনিও হোন ফ্রিল্যান্স সাংবাদিক" পেইজ থেকে নিয়ম-কানুনগুলো ভালভাবে জেনে নিন।

Advertisement

Sorry, no post hare.